আরবফাতাওয়া-ফারায়েজবই ও রিসালাহশাইখ আবু মুহাম্মাদ আল মাকদিসী হাফিযাহুল্লাহশামহযরত উলামা ও উমারায়ে কেরাম

( সালাফী জিহাদী ) পরিভাষার শুদ্ধতা সম্পর্কে ? শাইখ আবু মুহাম্মাদ মাকদেসী

( সালাফী জিহাদী ) পরিভাষার শুদ্ধতা সম্পর্কে ?
শাইখ আবু মুহাম্মাদ মাকদেসী

প্রশ্ন:

السلام عليكم ورحمة الله وبركاته …

( সালাফী জিহাদী ) পরিভাষা কি সঠিক ?! পূর্বপুরুষদের অনুসারীদেরকে কি কোন দলে ভাগ করা সঠিক ?! এরা জিহাদী সালাফী ওরা ইলমী সালাফী ……. এভাবেই চলতে থাকবে ?! যারা জিহাদ ছেড়ে দেয় এবং বর্তমান যামানায় তার অস্তিত্বকে অস্বিকার করে এবং বলে শুধু ইলমই জিহাদ, যদিও তারা *জিহাদ ও জালেমদের বন্ধুত্ব ছাড়া অন্য কিছু বিষয়ে সালাফে সালিহীনের পথে চলে; তাদের কি সালাফের মানহাযের অনুসারী বলা সঠিক হবে ?! আল্লাহ শাইখকে উত্তম প্রতিদান দান করুন।

উত্তর: সম্মনিত ভাই, আপনি যদি আসল বাস্তবতা চেয়ে থাকেন …
যারা জিহাদ ছেড়ে দেয় এবং ত্বাগুতদের পিছনে চলে ও মুজাহিদদের বিরোধিতায় উৎসাহ প্রদান করে তাদেরকে কখনোই সালাফী বলা যাবে না যদিও তারা অন্যান্য ক্ষেত্রে সুন্নতকে আকড়ে ধরা, (ভূল মাসআলায়) তাকলীদ বর্জন ও সর্বাবস্থায় দলীল অন্বেষনের মানহাযকে আকড়ে ধরে। কেননা সালাফরা ত্বাওয়াগীত ও তাদের দ্বীন ও শরিয়তের বিরোদ্ধে যুদ্ধ অবস্থায় তো নয়ই বরং শরীয়ত বাস্তবায়ন ও ইসলামের বিজয়ের সময়ই সুলতানদের থেকে সবচেয়ে দূরে থাকতেন ….
সালাফী জিহাদী পরিভাষায় আমরা আমাদেরকে ডাকি না বরং সাম্প্রতিক মানুষরা আমাদেরকে নামে ইহা প্রয়োগ করে। আর আমরা ইহাকে অস্বীকার বা ইহা থেকে মুক্ত ঘোষনা করি না কেননা তারা আমাদেরকে এই নামে ডাকে এই স্রোতের (জিহাদ) ভাইদের কথা চিন্তা করেই। এবং সার্বিক অবস্থা ও বাস্তবতা দেখে এই গুণের মাধ্যমে তাদের সঠিকভাবে মূল্যায়ন করে থাকে। সাথে সাথে ইহার মাধ্যমে ত্বাগুতদের বানানো মিথ্যা পরিভাষা সমূহ থেকে মুজাহিদদেরকে মূক্ত করার চেষ্টা করে যেগুলোকে ত্বাগুতী প্রশাসন ও মিডিয়া ব্যবহার করে থাকে যেমন: তাকফিরী, খাওয়ারেজ, বিদ্রোহী, সন্ত্রাসী ইত্যাদী ..
এই মানহাজের সাথীরা সালাফী জিহাদী নামে ডাকার ব্যপারে চুপ থাকাটা ইহা বুঝায় না যে তারা বর্তমান সময়ের রাজতান্ত্রিক, মুরজিয়া, জাহামিয়্যা ও জাতীয়তাবাদীরা যে নিজেদেরকে ইলমী সালফী অথবা পরিশুদ্ধকারী সালাফী অথবা এই ধরণের নাম ব্যবহার করে তাতে তারা সন্তুষ্ট বরং আমরা তদেরকে সালাফদের ত্যাগকারী, বর্তমানের মুরজিয়া, যামানার জাহামিয়্যা ও ক্ষমতালোভী দল ইত্যাদি নামে ডাকব। কেননা ইহাই তাদের বাস্তবতা, অবস্থা ও উদ্দেশ্য।

আল্লাহ তায়ালা আপনাকে এই প্রশ্ন ও এই ধরণের চিন্তার কারণে উত্তম প্রতিদান দান করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 7 =

Back to top button