খোরাসানসংবাদ

৩৬ ঘন্টা পার হওয়ার পরও বোস্তান ক্যাম্পে চলছে তালেবানদের অভিযান।

 

আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে মার্কিন ও আফগান কুফ্ফার বাহিনীর মজবুত ঘাঁটি বোস্তান ক্যাম্পে গত জুম’আর দিন শুরু হওয়া অভিযান ৩৬ ঘন্টা পার হওয়ার পর এখনো চলছে।

আফগান ও মার্কিন কুফ্ফার বাহিনী তাদের সর্বশক্তি নিয়োগ করেও অভিযান বন্ধ করতে পারেনি।

এদিকে কুফফার বাহিনীর এয়ারক্রাফট ভুলক্রমে নিজেদের কমান্ডোদের উপরই গোলাবর্ষন করায়, বিমান হামলাও ব্যর্থতায় রূপ নিয়েছে।

সর্বশেষ তথ্যমতে এই অভিযানে তালেবান মুজাহিদদের হামলায় একশতেরও অধিক মার্কিন শত্রুসেনা নিহত ও ১৪২ এরও অধিক আফগান শত্রুসেনা নিহত হয়েছে।

অন্যদিকে ৩৩ ঘন্টা অভিযানের পর আফগানিস্তানের স্থানীয় সময় ভোর ৭:০০ ঘটিকায় তালেবান সরকারের মুখপাত্র মুহাম্মাদ ইউসুফ আহমাদী হাফিজাহুল্লাহ তার এক বিবৃতিতে ২০০ কুফ্ফার শত্রুসেনা নিহত হওয়ার কথা জানিয়েছেন।

বোস্তান ঘাঁটির বহু সামরিক স্থাপনা ইতিমধ্যে পুড়ে কয়লা হয়ে গেছে। অন্যদিকে, আফগান ভিত্তিক সংবাদ মিডিয়াগুলো দাবী করছে যে, এই যুদ্ধে ১১ জন জানবাজ তালেবান মুজাহিদ শাহাদাৎ বরণ করেছেন, তবে তালেবানদের পক্ষ হতে এখনো এবিষয়ে কিছুই জানানো হয়নি।

তালেবান মুজাহিদদের হামলায় কুফ্ফার বাহিনীর অসংখ্য আর্মারেড ভেহিক্যাল, এয়ারক্রাফট, অয়েল ট্যাংকার, বিমান ও অত্যাধুনীক যুদ্ধাস্ত্র ধ্বংস হয়েছে।

তালেবান মুজাহিদগণ এমন এক সময়ে এই বরকতময়ী অভিযানটি পরিচালনা করছেন, যখন কাতারে তালেবান ও মার্কিন বাহিনীর মাঝে ৫ম দিনের মত বৈঠক চলছে।

বিশ্লেষকদের মতে, দীর্ঘ ১৮ বছর ধরে চলা আফগান যুদ্ধে এটিই মার্কিন বাহিনীর বিরুদ্ধে তালেবানদের সবচাইতে সফল অভিযান।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − three =

Back to top button