ইমারতে ইসলামী আফগানিস্তানখোরাসানতানজীমনির্বাচিতসংবাদ

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে মুজাহিদগণের হামলায় শত্রুদের বহুসংখ্যক হতাহতের শিকার, ১১ বন্দুকধারীর শত্রুশিবির পরিত্যাগ।

 

উরুযগানে চিনারটু জেলার গুলখার এবং কুহনা কালা এলাকার সেয়াহ চবে চলমান অপারেশন মানসুরিতে মুজাহিদগণ গতপরশু রাতে কয়েকটি শত্রু চেকপোস্টে হামলা করেছেন। এই হামলায় শত্রুদেরকে পলায়ন করতে বাধ্য করার পর মুজাহিদগণ চারটি চেকপোস্টের নিয়ন্ত্রণ নেন এবং অনেক সামরিক সামগ্রী গণিমত লাভ করেন।
ঐ এলাকায় অন্য আরেকটি চেকপোস্ট মুজাহিদগণের অবরোধে রয়েছে যেটার বিস্তারিত বিবরণ পরে প্রকাশিত হবে ইনশাআল্লাহ।
ফারাহ প্রদেশের ফারাহ রড জেলার বাজার এলাকায় চলমান অপারেশন মানসুরিতে গত রাতে মুজাহিদগণ কয়েকটি শত্রু চেকপোস্টের উপর আক্রমণ করেছেন। প্রায় চার ঘন্টা যাবৎ স্থায়ী হওয়া ঐ যুদ্ধে তিনটি চেকপোস্ট মুজাহিদগণের নিয়ন্ত্রণে আসে এবং ১৫ পুতুলসেনা নিহত হয়েছে, ৪ জনকে গ্রেফতার করা হয়েছে এবং একটি ট্যাংক ধ্বংস হয়েছে। মুজাহিদগণ ৩টি পিকে মেশিনগান, ২টি আরপিজি লাঞ্চার, ৭টি রাইফেল, একটি যানবাহন এবং অন্যান্য গোলাবারুদের একটি ভাণ্ডার ঐ পোস্টগুলো থেকে পুনরুদ্ধার করেছেন।
জানা গেছে ঐ লড়াইয়ে একজন মুজাহিদও আহত হয়েছেন। পরবর্তীতে, শত্রুরা পূর্বের মতই এলাকাটি বসবাসরত সাধারণ জনতার উপর বোমাহামলা শুরু করে, এতে ব্যপক ক্ষয়ক্ষতি সাধিত হয়।
বাদঘিসের মারঘাব জেলার ঘুরটু এলাকায় গত পরশু রাতে একটি শত্রু চেকপোস্ট মুজাহিদগণ হামলা করেছেন। এতে, একটি তীব্র বন্দুকযুদ্ধে কমপক্ষে ২ বন্দুকধারী আশংকাজনক আহত হয়েছে।এদিকে প্রদেশটির এবি কামারি জেলা থেকে আসা একটি রিপোর্ট জানিয়েছে যে গত পরশু রাতে মোবারক শাহ এলাকায় দুটি শত্রু চেকপোস্ট থেকে শত্রুরা পালিয়ে যাওয়ার পর মুজাহিদগণের নিয়ন্ত্রণে আসে।অনুরূপভাবে, ১০ জন স্থানীয় মিলিশিয়া তাদের ভুল বুঝতে পেরে মুজাহিদগণের কাছে আত্মসমর্পণ করেছে এবং মুজাহিগণের হাতে ১০টি রাইফেলসহ আরো অন্যান্য সামগ্রী তুলে দিয়েছে।
এদিকে হেলমান্দের নাওজাদ কেন্দ্রীয় জেলার নিকটে গতপরশু স্থানীয় সময় সকাল দশটার দিকে এদেশের ভাড়াটে সৈনিকদের মদদে বিদেশী যোদ্ধারা অপরাধীদের জন্য মুজাহিদগণের গড়া একটি কারাগারে হামলা করেছে, সে সময় তারা ঐ এলাকা থেকে পালিযে যাওয়ার পূর্বে বিভিন্ন অপরাধের সাজাপ্রাপ্ত ৪১ বেসামরিক বন্দীকে অপহরণ করেছে । হেলমান্দের রাজধানী লশকরগাহের পিডি৪ এ গতপরশু স্থানীয় সময় সকাল সাড়ে সাতটার দিকে এক বন্দুকধারী নিহত এবং আরেকজন আহত হয়েছে। গত পরশু বিকাল বেলায় শত্রুবাহিনী তাদের গুরু আমেরিকানদের সাথে অপারেশন করার জন্য মারজাহ জেলার ক্যাম্প এলাকায় যাওয়ার সময় তাদের দুটি এপিসি মুজাহিদগণের আই ই ডি বিস্ফোরণের কবলে পড়ে এবং ধারণা করা হচ্ছে এতে কতিপয় শত্রুসেনা নিহত বা আহত হয়েছে।
একই প্রদেশের গেরিশক জেলার নাহর সিরাজ অঞ্চলের মকতব এলাকায় গত পরশু রাতে মুজাহিদগণের সাথে বন্দুকযুদ্ধে কমপক্ষে ৫ পুতুলসেনা নিহত হয়েছে।ঐ সময়ই, একই জেলার চার গুল পাম্প এলাকায় গুলিবিদ্ধ হয়ে তিনের অধিক সেনা নিহত হয়েছে।পরবর্তীতে ঘটনাস্থলে আরো শত্রুসেনা পৌঁছালে আই ই ডি বিস্ফোরণের কবলে পড়ে এবং তাদের একটি এপিসি ধ্বংস হয়ে ভেতরে থাকা সব বন্দুকধারী নিহত এবং আহত হয়েছে।
গেরিশকের হাজী আব্দুল আজিজ পাম্প এলাকায় এক শত্রু আরোহী একজন স্নাইপারের গুলিতে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে। ঘটনাটি ঘটে গত পরশু রাতে।
কান্দাহারের মাইওয়ান্দ জেলার কালা শামির এলাকায় গত পরশু সকালে একটি ভাড়াটে প্রহরীদল বোমা হামলার শিকার হলে তাদের কমপক্ষে দুই পুতুলসেনা নিহত এবং আরো একজন আহত হয়েছে।
শনিবারে ফারিয়াবের চিলগাজী জেলার সীমান্তে ইসমাইল ইবনে আঘা মুহাম্মদ নামের একজন বন্দুকধারী তার ভুল বুজতে পেরে শত্রুবাহিনী ত্যাগ করেছে।
হেরাতের রাবাত সাংগী জেলার যাকা তুথ এলাকায় গতকাল মধ্যাহ্নে একজন স্নাইপারের হামলায় এক বন্দুকধারী গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 6 =

Back to top button