আকিদা-মানহাজআরবইয়েমেনবই ও রিসালাহশাইখ হারিস আন নাজ্জারী রহিমাহুল্লাহহযরত উলামা ও উমারায়ে কেরাম

‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ এর অর্থ ও স্তম্ভসমূহ- শাইখ হারিস বিন গাযি আন-নাযারি রহ.

বিসমিল্লাহির রহমানির রহিম।
যুগে যুগে এই পৃথিবীতে নবিদের (আলাইহিমুস-সালাম) পাঠানো হয়েছিলো একমাত্র একটি কারণকে লক্ষ্য করে, একমাত্র উদ্দেশ্যকে আবর্তিত করে, আর তা হলো তাওহিদ। তাওহিদ বিশুদ্ধ ও পরিপূর্ণ করা ছাড়া মুক্তি সম্ভব নয়। এই পবিত্র ও ভারী কালিমা- ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’- যাকে কেন্দ্র করে নবিদের দাওয়াহ, যার জন্য যতো যুদ্ধ-জিহাদ, শত্রুতা-ঘৃণা, ভালোবাসা-বন্ধুত্ব আর এই কালিমার জন্যই আমাদের এই পৃথিবীতে আসা। তো, এই ‘কালিমাতুত-তাওহিদ’ বা ‘লা-ইলাহা ইল্লাল্লাহ’ আমাদের কাছে কী চায়, কী অর্থ বহন করে এর ভিত্তিগুলো কী কী- এই জ্ঞান রাখা প্রত্যেক মুমিনের জন্য অবশ্য-কর্তব্য।

শাইখ হারিস বিন গাযি আন-নাযারি রহ. কর্তৃক লিখিত একটি কিতাব হচ্ছে, ‘كلمة التوحيد’। শাইখের মূল কিতাবের একটি অংশ ‘THE MEANING AND PILLARS OF THE WORD OF TAWHEED’ নামে ‘INSPIRE, ISSUE 13’ ম্যাগাজিনে ছাপানো হয়, যা আমরা অনুবাদ করেছি আর তা আপনাদের সামনেই। অনুবাদে ভুল-ত্রুটি পেলে আমাদের জানাবেন, কৃতজ্ঞ রবো।

শাইখ খুব সুন্দরভাবে কালিমাতুত তাওহিদের অর্থ, স্তম্ভগুলো ও স্তম্ভগুলো বাস্তবায়নের রূপরেখা তুলে ধরেছেন এবং খুব সহজ-সরল ভাষায়। মহান আল্লাহর কাছে প্রার্থনা, তিনি যেন আমাদের বিশুদ্ধ তাওহিদের ওপর ইস্তিকামাত দান করেন।
সবশেষে, সকল প্রশংসা একমাত্র আল্লাহরই জন্য।

ডাউনলোড লিংকঃ  https://www.pdf-archive.com/2015/01/25/la-ilaha-illallah/la-ilaha-illallah.pdf

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + twelve =

Back to top button