আমিনকে বলতে দাওপ্রবন্ধ-নিবন্ধ

একজন হাবিব বরগুইবা ও একজন হাসিনাঃ ইতিহাসের নির্মম পরিহাসের স্বীকার আমরা!

১৯৫৫ সালে তিউনিসীয় হাবিব বরগুইবা ঘোষণা দিয়েছিলেন যে তিনি যদি ক্ষমতায় আসেন তাহলে তিনি ধর্মনিরপেক্ষতাবাদ (সেকুলারিজম) দ্বারা শাসন করবেন। তিউনিশিয়ার মুসলিমরা, যারা ফরাসি ঔপনিবেশিকতা প্রতিরোধ করছিল, এব্যাপারে ছিল ক্রুদ্ধ!

ইসলামী আলেমরা এই বিবৃতি প্রত্যাখ্যান করে এবং তার বাড়িতে প্রতিবাদ করার জন্য যায়। দরজায়,তার চাকর তাদের বলে: “আমার মালিক আল হাবিব ওযু করছে”। আলেমরা একটি মুহূর্তর জন্য আশ্চর্য হয়ে যায় এবং চিন্তা করে, “তিনি এখনও নামায পড়েন!” তাদের হৃদয় এই লোকের প্রতি স্বস্তি বোধ করে, যিনি নামায পড়েন।

তার নামায সমাপ্তির পর বরগুইবা তাদের সাথে যোগ দেন এবং তারা তাকে তার ধর্মনিরপেক্ষতার সেই বিবৃতি সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি তাদের ধর্ম এবং বিশ্বাস সম্পর্কে সব অভিযোগ অস্বীকার করেন। তাই আলেমরা আশ্বস্ত হয়েছিল এবং তারা রাগান্বিত তিউনিশিয়ার জনগণকে সান্ত্বনা দিয়েছিল যে বরগুইবা এখনও সঠিক পথে রয়েছে।

এক বছর পর, তিউনিসিয়া স্বাধীনতা পায় এবং বরগুইবা ক্ষমতায় আসে, কেবলমাত্র ফরাসি উপনিবেশবাদীরা ৫৭ বছরে যা অর্জন করতে পারেনি তা অর্জন করার জন্য। সে ক্ষমতায় এসেছিল ইসলামের পরিচয় ধ্বংস করার জন্য এবং ইসলাম ধর্মের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য।

– ডঃ ইয়াদ কুনাইবি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + thirteen =

Back to top button