খোরাসাননির্বাচিতসংবাদ

আফগানিস্তানে আল্লাহর সাহায্যে শত্রুদের নাকানি-চোবানি খাওয়াচ্ছেন মুজাহিদীন, শত্রুদের হাতে নির্মমভাবে এক আলেমের শাহাদাত বরণ।

আফগানিস্তানের দক্ষিণ হেলমান্দ প্রদেশের গেরিশক জেলা থেকে আগত রিপোর্ট জানিয়েছে যে, গত পরশু রাতে মুজাহিদগণ ঐ জেলার তুরাবি হোটেল এলাকায় ২টি আরবাকি চেকপোস্টে হামলা করেছেন। এতে, ৮ পুতুলসেনা নিহত এবং ৬ পুতুলসেনা আহত হয়েছে। জানা গেছে, ২টি যানবাহন ধ্বংস করা হয়েছে ঐ হামলায় এবং মুজাহিদগণ ১টি ৮২-আর্টিলারী বন্দুক, একটি পিকেএম মেশিনগান, ১টি আরপিজি লাঞ্চার , ৪টি রাইফেল গণিমত লাভ করেছেন।গত পরশু সকালে ঐ জেলার নাহর সিরাজ অঞ্চলের চারগুল এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে এক ভাড়াটে সেনা এবং আরেকজন আহত হয়েছে। একই সময়ে জেলাটির বালা খানি এলাকায় আরেক সেনা গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে। একই জেলার হাজী হাসান আকা ক্রেজ এলাকায় গত শনিবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে এক পুলিশ সদস্য গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে।
দেশটির কান্দাহার প্রদেশের শাওয়ালিকট জেলায় এডমিনিস্ট্র্যাশন সেন্টারে গত পরশু রাতে মুজাহিদগণ হামলা করে ৫ পুতুলসেনাকে নিহত করেছেন। ঐ দিন বিকাল বেলায় কান্দাহার শহরের পিডি১ এর মাদাদ চৌকে মুজাহিদগণের গেরিলা হামলায এক প্রধান স্পেশিয়াল বাহিনী সদস্য নিহত হয়েছে। অনুরূপভাবে, গত পরশু রাতে মুজাহিদগণের একটি গেরিলা হামলায় কান্দাহার শহরের নাহিয়া দু চৌক এলাকায় একই বাহিনীর আরেক কমান্ডার নান নিহত হয়েছে। কথিত ঐ কমান্ডার জেনারেল আব্দুল রাজিকের ঘনিষ্ঠ সহযোগী ছিল এবং ঐ শহরে সাধারণ জনতার বিরুদ্ধে তার অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য সে খুবই কুখ্যাত ছিল। কান্দাহারের নাইশ জেলার এডমিনিস্ট্র্যাশন সেন্টারের নিকটে গত পরশু রাতে চলমান অপারেশন মানুসরিতে মুজাহিদগণ ২টি শত্রু চেকপোস্টে হামলা করেছেন। যার ফলে তীব্র এক যুদ্ধের পর চেকপোস্ট দুটি মুজাহিদগণ পদদলিত করেন এবং ১৯ পুতুলসেনাকে জাহান্নামে পাঠান ও একটি এপিসি ধ্বংস করেন। আর বাকি পুতুলসেনারা পালিয়ে যেতে বাধ্য হয়। ৬টি রাইফেল, ২টি পিকেএম মেশিনগান, ২৬টি আরপিজি রাউন্ড এবং অন্যান্য যুদ্ধ সামগ্রী গণিমত হিসেবে মুজাহিদগণ লাভ করেছেন।জানা গেছে, ঐ অপারেশনে ৩জন মুজাহিদ আহত হওয়ার পাশাপাশি আরো ২ জন মুজাহিদ শাহাদাতের অমীয় সুধা পান করতে সক্ষম হয়েছেন। প্রদেশটির আর্ঘিস্তান জেলার ওয়াম এলাকায় একটি ভাড়াটে চেক পোস্ট তীব্র এক বন্দুকযুদ্ধের পর মুজাহিদগণের নিয়ন্ত্রণে এসেছে। গত পরশু রাতের ঐ ঘটনায় কমান্ডার আমানুল্লাহসহ ৯ পুতুলসেনা নিহত হয়েছে, একটি রেঞ্জার পিকআপ ধ্বংস হয়েছে এবং বাকি সৈন্যরা লাশগুলো ফেলে রেখে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। ঐ হামলায়, মুজাহিদগণ একটি পিকেএম মেশিনগান, একটি মোটরবাইক, একটি আরপিজি লাঞ্চার, ৩৬২৭ বুলেটসহ ৬টি রাইফেল গণিমত হিসেবে লাভ করেছেন।
গজনীর প্রাদেশিক রাজধানীতে রবিবারে শত্রুদের আক্রমণের কারণে তাদেরই কমপক্ষে ৪পুতুলসেনা নিহত এবং আরো দুইজন আহত হয়েছে এবং ধ্বংস হয়েছে একটি ট্যাংক। আরেকটি রিপোর্ট থেকে জানা যায়, প্রদেশটির কারাবাগ জেলায় রবিবারে মুজাহিদগণের সাথে গোলাগুলিতে ২পুতুলসেনা নিহত এবং আরো একসেনা যখমী হয়েছে।পৃথকভাবে, গত পরশু রাতে গজনী প্রদেশের প্রাদেশিক রাজধানীতে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে এক পুতুলসেনা।
এদিকে খোশত প্রদেশের প্রাদেশিক রাজধানীতে রবিবারে একটি রোডসাইড বোমা বিস্ফোরিত হয়ে ২ শত্রুসেনা নিহত হয়েছে। একইদিনে ঐ স্থানে একটি সামরিক ঘাঁটিতে মুজাহিদগণ হামলা করেছেন তবে শত্রুদের হতাহতের খবর এখনো অজানা। খোশতের প্রতিবেশী প্রদেশ পাকতিয়া থেকে আসা একটি রিপোর্ট জানিয়েছে প্রদেশটির রাজধানী গার্ডিজ শহরে বোমা বিস্ফোরণে ২ শত্রুসেনা নিহত হয়েছে।ঘটনাটি ঘটেছে গতকাল ।
পূর্ব কোনার প্রদেশের গাজিয়াবাদ জেলায় গত শনিবার রাতে একটি শত্রু ঘাঁটি এবং তার একটি চেকপোস্টে মুজাহিদগণের হামলায় অজানা সংখ্যক শত্রুসেনা হতাহতের শিকার হয়েছে। আরেকটি রিপোর্ট থেকে জানা যায়, গত পরশু রাতে কোনার প্রদেশের মানাওয়ারা জেলায় একটি পোস্টে মুজাহিদগণের ঝটিকা হামলা প্রায় আধঘন্টা যাবৎ স্থায়ী হয়। তবে, এই হামলার হতাহতের খবর এখনো স্পষ্ট হয়নি। ওয়ার্দাক প্রদেশের চাক জেলায় শনিবার বিকালবেলায় একটি রোডসাইড বোমা বিস্ফোরিত হয়ে এক শত্রুসেনা নিহত হয়েছে।একইধরণের হামলায়, রবিবারে প্রদেশটির সায়েদ আবাদ জেলায আরেক শত্রুসেনা নিহত এবং আরো অনেকে আহত হয়েছে।
পূর্ব লাগমান প্রদেশে শত্রুদের আগ্রাসনে এক ধর্মীয় আলেমসহ পাঁচজন নিরপরাধ জনতা নির্মমভাবে শহীদ হয়েছেন এবং আহত হয়েছেন আরো তিনজন। আল-ইমারাহ নিউজের বরাতে জানা যায়, শহীদ হওয়া মাওলানা তাজা গুল একজন শিক্ষক এবং ইমাম ছিলেন। তাঁকে শনিবারে লাগমান প্রদেশের কারঘায়ি জেলায় অসভ্য হিংস্র শত্রুরা একটি ট্যাংকের পেছনে বাধে এবং রাস্তা দিয়ে টেনে হিঁচড়ে নিয়ে যেতে থাকে। এভাবে খুবই নৃশংস অত্যাচারের শিকার হয়ে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। একইভাবে আমেরিকান যোদ্ধারা এবং তাদের ঐ দেশীয় পুতুলসেনারা যৌথভাবে হামলা করে লাগমান প্রদেশের কারঘায়ি জেলায় । গত পরশু রাতে করা ঐ হামলায় ৪জন নিরপরাধ নাগরিক শহীদ এবং আরো ৩জন আহত হয়েছেন। শনিবারে প্রদেশটির প্রাদেশিক রাজধানীতে মুজাহিদগণের একটি সিরিজ হামলায় ৩ আরবাকি পোষা কুকুর আহত হয়েছে। একই সময়ে মেহতারলাম শহরে আরবাকিদের একটি চেকপোস্টে হামলা করা হয়েছে। অনুরূপভাবে একইদিনে প্রদেশটির দাওলাত শাহ জেলায় মুজাহিদগণের বোমা হামলায় ২ আরবাকি আহত হয়েছে। এদিকে গতপরশু রাতে আফগানিস্তানের রাজধানী কাবুল শহরে মুজাহিদগণ একটি শত্রু চেকপোস্টে হামলা করেছেন । একটি কন্টেইনার ট্রাক ধ্বংস করা হয়েছে ঐ হামলায়। তবে এখনো শত্রুদের হতাহতের সংবাদ স্পষ্ট হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + 3 =

Back to top button