আল-ফিরদাউস মিডিয়া ফাউন্ডেশনপ্রবন্ধ-নিবন্ধ

উম্মাহর দুঃখকষ্ট নিজের মাঝে অনুভব করা – শাইখ আনওয়ার আল আওলাকি রহিমাহুল্লাহ

তারবিয়াহ
ইস্যু-৫ | ১৪৪১ হিজরি | ২০২০ ইংরেজি

বিষয়ঃ মুমিন মুমিনের ভাই

উম্মাহর দুঃখকষ্ট নিজের মাঝে অনুভব করা – শাইখ আনওয়ার আল আওলাকি রহিমাহুল্লাহ
অনুবাদঃ মুহাম্মাদ সাফকাত ওয়াসি

বর্তমানে তোমরা মুসলিম বিশ্বের অপরপাশে তোমার ভাইদের সাথে যা হচ্ছে তা দেখতে পাচ্ছ। তোমাদের ভাইদের ব্যথা ও দুর্দশা তোমাদের অনুভব করতে হবে। ফিলিস্তিন ও ইরাকে যা হচ্ছে সে ব্যাপারে তোমার উদ্বিগ্ন থাকতে হবে। কাশ্মীরে কি হচ্ছে সে ব্যাপারে তোমাদের মাথাব্যথা থাকতে হবে – যদিও সেটা তোমার নিজ দেশ নয়। এই মুসলিম দেশগুলোতে কিছু অভ্যন্তরীণ সমস্যা বিদ্যমান। তাদের নিজেদের মধ্যে যুদ্ধ চলছে। তাদের মধ্যে রাজনৈতিক দ্বন্দ্ব চলছে। কিন্তু সেটা তোমার মধ্যে কোন তফাৎ ফেলা উচিৎ না। তাদের সরকারদের নিজেদের মধ্যে সমস্যা হচ্ছে। কিন্তু সেই দেশে যেই মুসলিমরা আছে তারা আমার ভাই, তোমাদের বিষয়টা এইভাবে দেখতে হবে। তোমাদের মধ্যে মুসলিম উম্মাহর জন্য উদ্বেগ থাকতে হবে। কারণে সে মুসলিমদের অন্তর্গত নয় যে মুসলিমদের নিয়ে কোন চিন্তা করে না।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন –“একজন মানুষ তাদের সাথে হাশরের দিনে থাকবে যাদের সে ভালবাসে”।

অর্থাৎ হাশরের দিন তুমি তাদের সাথে থাকবে যাদের তুমি ভালোবাসো। যদি তোমার মুসলিমদের প্রতি ভালবাসা থাকে তবে হাশরের দিন তুমি মুসলিমদের সাথে থাকবে। যদি তোমার কাফেরদের প্রতি ভালবাসা থাকে তবে হাশরের দিন তুমি কাফেরদের সাথে থাকবে। এটাই নিয়ম। এটাই আল্লাহ আযযা-ওয়াযালের ন্যায়বিচার। যে মুসলিমদের ভালবাসে সে মুসলিমদের সাথে থাকবে এবং তাঁরা যেখানেই যাবে – সে তাঁদের অনুসরণ করবে।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ আযযা- ওয়া যাল হাশরের দিন মানুষকে বলবেন, “যে দেবতাদের তোমরা উপাসনা করতে, তাদের অনুসরণ কর।”

তাই যে ক্রুশের উপাসনা করত – সে ক্রুশকে অনুসরণ করবে। যে মূর্তির উপাসনা করত – সে মূর্তিকে অনুসরণ করবে।

আল্লাহ আযযা- ওয়া যাল তাদের বলবেন, “যদি তুমি আমার ইবাদত না করে থাক – তবে তুমি আমার কাছে পুরষ্কার আশা করতে পার না”। তোমার দেবতাদের কাছে যাও এবং তাদের কাছে আজ পুরষ্কার চাও। এবং তখন আল্লাহ আযযা- ওয়া যাল সেই মিথ্যা দেব-দেবীদের মূর্তি জাহান্নামের আগুনে নিক্ষেপ করবেন এবং তাদের অনুসারীদেরকেও এসকল মূর্তিকে অনুসরণ করতে হবে। কারণ আল্লাহ আযযা- ওয়া যাল হচ্ছেন ন্যায়বিচারক।

তুমি তার ইবাদত করেছ, তিনি তোমাকে পুরস্কৃত করবেন। তুমি অন্য কারো উপাসনা করেছ, সেই দেবদেবীর কাছে গিয়ে পুরষ্কার ভিক্ষা কর।

এবং আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ নেই।

***********

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =

Back to top button