সোমালিয়ায় হারাকাতুশ শাবাবের জানবায মুজাহিদদের হামলায় এক তুর্কি প্রকৌশলী নিহত !

0
57

 

আজ ১২ই মে সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে অবস্থিত তুর্কি সামরিক বেসে কর্মরত এক তুর্কি প্রকৌশলী ও কমান্ডারের গাড়ি লক্ষ্য করে সফলভাবে বোমা হামলা চালানোর ঘটনা ঘটে। যার ফলে তুর্কি বাহিনীর উক্ত কমান্ডার ও প্রকৌশলী নিহত হয় এবং তার দেহরক্ষী গুরতর আহত হয়।

পরে এই হামলার দায় স্বীকার করেন আল-কায়দার শক্তিশালী শাখা হারাকাতুশ শাবাব এর আল্লাহ্‌ভীরু মুজাহিদগণ। ইতিপূর্বেও কয়েকবার তুর্কি সমরিক ঘঁটিতে হামলা চালিয়েছিলেন হারাকাতুশ শাবাব এর লড়াকু মুজাহিদগণ, প্রত্যেকবারই তুর্কি বাহিনীকে সতর্ক করা হয়েছিল, যাতে করে তারা সোমালিয়ান মুরতাদ বাহিনীকে কোন ধরণের সহায়তা না করে। কিন্তু তুর্কি বাহিনী তা না মেনেই হারাকাতুশ শাবাব এর দুঃসাহসী মুজাহিদদের বিরুদ্ধে সোমালিয়ান মুরতাদ বাহিনীকে অস্ত্র ও প্রশিক্ষণ দেওয়াসহ সবধরণের সহায়তা করে যাচ্ছে।

গত মাসেও তুর্কি সামরিক ঘাঁটি হতে ৬০০শত সোমালিয়ান মুরতাদ সেনা তাদের প্রশিক্ষণ সম্পূর্ণ করেছে। আর এই প্রশিক্ষণ, অস্ত্র ও সবধরণের সহায়তা বিনা মূল্যে সোমালিয়ান মুরতাদ বাহিনীকে দিচ্ছে মুসলিমদের কথিত বন্ধুপ্রতিম রাষ্ট্র তুরষ্ক। তুরষ্ক গত বছর সোমালিয় সরকারের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে, যেখানে তুরষ্ক ১০হাজার সোমালিয়ান সেনাকে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া থেকে শুরু করে যুদ্ধাস্ত্র ও তাদের সবধরণের খরচ বহন করার অঙ্গিকার করে।

আফ্রিকান ভিত্তিক সংবাদ মাধ্যম হতে জানা যায় এখন পর্যন্ত তুর্কি সামরিক ঘাঁটি হতে সোমালিয়ান মুরতাদ বাহিনীর ৭টি বেস তাদের প্রশিক্ষণ সম্পূর্ণ করেছে, যেসকল সেনারা বর্তমানে মুসলিমদের প্রিয় মুজাহিদ দল হারাকাতুশ শাবাবের এর বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে। এছাড়াও গত বছর ৫০ সোমালিয়ান পাইলট ও ৩০০ সোমালিয়ান নারীকে তুরষ্ক নিজ দেশে নিয়ে স্পেশাল প্রশিক্ষণ দিয়েছিল।

তুর্কি বাহিনী সম্পর্কে হারাকাতুশ শাবাব এর দুঃসাহসী মুজাহিদদের সামরিক বিভাগের প্রধান শায়খ আব্দুল আযীয আবু মূসয়াব হাফিযাহুল্লাহ্‌ বলেন, আমাদের নিকট তুর্কি, মার্কিন, কেনিয়া ও ব্রিটেনের ক্রুসেডার সেনাদের মাঝে কোন পার্থক্য নেই (এরা সবাই কুফ্ফার বাহিনী) । কেননা এরা সবাই শারীয়াহ প্রতিষ্ঠাকারীদের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত। আমাদের উপর ওয়াজিব/আবশ্যক হল এদেরকে প্রতিহত ও হত্যা করা।

সোমালিয়ায় তুরষ্কের সামরিক ঘাঁটির কিছু চিত্র, যেখানে মুরতাদ সোমালিয়ান বাহিনীকে সবধরণের সামরিক প্রশিক্ষণ দিচ্ছে তুরষ্ক।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here