Templates by BIGtheme NET
BREAKING NEWS
Home / অডিও ও ভিডিও / আল্লাহর সাথে ব্যবসা – শাইখ আব্দুল্লাহ আযযাম রহ.

আল্লাহর সাথে ব্যবসা – শাইখ আব্দুল্লাহ আযযাম রহ.

আল্লাহর সাথে ব্যবসা – শাইখ আব্দুল্লাহ আযযাম রহ.

 

ব্যবসার একটা স্বাভাবিক নিয়ম আছে- এতে দুই পক্ষ থাকবে, ক্রেতা এবং বিক্রেতা। ক্রেতা মূল্য পরিশোধ করবে আর বিক্রেতা এই মূল্যের বিনিময়ে সেবা প্রদান করবে। .

এটা ব্যবসার চিরাচরিত নিয়ম। এখানে দু’পক্ষেরই ইন্টারেস্ট থাকে। প্রত্যেকেরই উদ্দেশ্য হচ্ছে লাভবান হওয়া… এ তো গেল মানুষের সাথে মানুষের ব্যবসার কথা! কিন্ত রাব্বুল আলামিনের সাথে? সর্বশক্তিমান আল্লাহর সাথে? যার কোন লাভ ক্ষতি নেই.. শুরু শেষ নেই? .

সৃষ্টির সাথে স্রষ্টার আবার ব্যবসা হয় নাকি? সৃষ্টির কাছে এমন কি কিছু আছে যা স্রষ্টার উপকার পৌছাতে পারে? না! এরকম কিছুই নেই! তারপরও ব্যবসা? .

হ্যাঁ তারপরও ব্যবসা হয়.. তবে সেটা একটু ভিন্নরকম! এটা একপক্ষীয়.. এখানে শুধু এক পক্ষেরই মুনাফা অর্জিত হয়! আল্লাহ এবং তাঁর বান্দার মধ্যে ব্যবসা.. তো এর মূলধন কি? বিনিময় কি? .

হ্যাঁ মূলধন হচ্ছে আপনার আমার জান এবং মাল! আর বিনিময় হচ্ছে জান্নাত! অর্থাৎ আপনার জান-মাল আল্লাহকে দিবেন আর তিনি এর বিনিময়ে আপনাকে আমাকে দিবেন জান্নাত! .

এ আবার কি করে হয়? জান মাল তো তাঁরই! এগুলো তো তিনিই আমাকে দিয়েছেন! হ্যাঁ তিনিই দিয়েছেন আর তিনিই আবার খরিদ করে নিচ্ছেন… সুবিশাল জান্নাতের বিনিমিয়ে! কারণ তিনি দয়াময়, মহান এবং বান্দার প্রতি সবচেয়ে বেশি অনুগ্রহকারী! .

আচ্ছা এই জান-মাল আমরা কিভাবে তাঁকে দিব? তিনিই বলে দিচ্ছেন- তারা যুদ্ধ করবে আল্লাহর পথে। আল্লাহর শত্রুকে হত্যা করবে এবং নিজেরাও নিহত হবে! – হ্যাঁ এটাই হচ্ছে ঐ জানমাল বিক্রি করার পন্থা…. এবার আমাদের বুঝে নিতে হবে এত দয়াময় আল্লাহ আমাদের জন্য এভাবে জান্নাত খরিদ করার সুযোগ দিলেন তারপরও আমরা পারছি কিনা? .

“আল্লাহর সাথে ব্যবসা”

বয়ানঃ শহীদ ড. আব্দুল্লাহ আযযাম

বাংলা সাবটাইটেলঃ আস-সাওয়ারিম মিডিয়া

ডাউনলোড

https://my.pcloud.com/publink/show?code=XZ0QJJ7ZcAPOMCeKEDFKygouebnEMJ0J7chy

About GazwatulSolder

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*