Templates by BIGtheme NET
BREAKING NEWS
Home / তানজীম / ইমারতে ইসলামী আফগানিস্তান / আফগানিস্তানে গত দুইদিনে আমেরিকা ও তার দেশীয় দোসরদের শতাধিক সৈন্য আহত এবং নিহত।

আফগানিস্তানে গত দুইদিনে আমেরিকা ও তার দেশীয় দোসরদের শতাধিক সৈন্য আহত এবং নিহত।

 

আফগানিস্তানের হেলমান্দের গেরিশক জেলার নাহর সিরাজ অঞ্চলের চাখচাল এলাকায় হেরাত মহাসড়কে গতকাল সকালবেলা একটি কৌশলগত মাইন বিস্ফোরণে এক বন্দুকধারী নিহত হয়েছে। একই সময়ে ঐ জেলার হাজী হাসান আকা পাম্প এলাকার নিকটে স্নাইপারের গুলিতে গুলিবিদ্ধ হয়ে আরেক পুলিশ নিহত হয়েছে। পৃথক আরেকটি হামলায় গত পরশু রাতে ঐ জেলার স্পেনি পসতি এলাকায় ২ পুলিশ সদস্য নিহত এবং আরো একজন আহত হয়েছে। প্রদেশটির নাওয়া জেলার কাকারানু এলাকায় পৌঁছা শত্রুবাহিনীর উপর গত পরশু বিকালবেলায় মুজাহিদগণের করা হামলায় কমপক্ষে ৫ পুতুলসেনা নিহত হয়েছে।আর বাকিরা পলায়ন করেছে এবং মুজাহিদগণ একটি রাইফেল গণিমত লাভ করেছেন।
নিমরুজের দেলারাম জেলার হাজী ওয়াজির কিল্লি এলাকার নিকটে বুধবারে একটি আইইডি হামলায় একটি ভাড়াটে এপিসি ছিন্ন ভিন্ন হয়ে ভেতরে থাকা সব বন্দুকধারী নিহত বা আহত হয়েছে। একইভাবে একটি ল্যান্ডমাইন বিস্ফোরণে একই দিনে ঐ জেলার রাকিন এলাকায় একটি শত্রু এপিসি ধ্বংস হয়ে হতাহতের ঘটনা ঘটে। ফারাহ প্রদেশের শিবকুহ জেলার বাজার এলাকায় একটি শত্রু প্রহরী দলে মুজাহিদগণের হামলায় এক ভাড়াটে আরোহী নিহত হয়েছে। জানা গেছে, ক্রসফায়ারে এক গ্রামবাসী আহত হয়েছেন।
জাবুলের শ্যাজয় জেলার বাজার এলাকার নিকটে কাবুল-কান্দাহার হাইওয়ে রোডে একটি বোমা বিস্ফোরণে গতকাল সকাল আটটার দিকে দুই পুতুলসেনা নিহত হয়েছে। ঐ জেলার তাজী এলাকায় মুজাহিদগণের সাথে গুলিবিনিময়ের এক পর্যায়ে আরেক শত্রু নিহত হয়েছে। অন্য একটি রিপোর্ট জানিয়েছে যে , শিনকি জেলার পেশি বান্দ এলাকায় গত পরশু রাতে একজন স্নাইপার গুলি করে ৩ শত্রু বন্দুকধারীকে নিহত করেছেন। বাদঘিসের সেং আতিশ জেলার লুদিনানু এলাকায় একটি ল্যান্ডমাইন বিস্ফোরণে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টার দিকে এক ভাড়াটে আরোহী নিহত হয়েছে।
এদিকে গত পরশু রাতে গজনী প্রদেশের দায়াক জেলায় ইসলামী ইমারতের মুজাহিদগণ একটি স্থানীয় মিলিশিয়া ঘাঁটিতে হামলা করেছেন। আল-ইমারাহ নিউজের বরাতে জানা যায়, মুজাহিদগণ মনে করেছিলেন মিলিশিয়ারা তাদের কাছে নিজেদেরকে সমর্পণ করে দিবে। কিন্তু, আরবাকিরা গুলিবর্ষণ আরম্ভ করল যার ফলে ঐ বন্দুকযুদ্ধে কমপক্ষে ২৫ আরবাকি মুজাহিদগণের গুলিতে নিহত হয়। মুজাহিদগণ শত্রুদের অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদও গণিমত লাভ করেন আর ধ্বংস করেন তিনটি শত্রু ট্যাংক এবং ১টি যানবাহন। কান্দাহারের মারুফ জেলায় একটি শত্রু ঘাঁটিতে হামলা করে তাদের ১০ পুতুলসেনাকে নিহত এবং আরো কিছু সেনাকে আহত করে মুজাহিদগণ ঐ ঘাঁটিটি দখল করেছেন। অনুরূপভাবে, বাঘলান প্রদেশের পুলি খুমরি জেলায় একটি শত্রুঘাঁটিতে মুজাহিদগণ হামলা করলে একটি তীব্র বন্দুকযুদ্ধ শুরু হয়, এতে ৬ পুতুলসেনা নিহত এবং আরো ৫সেনা আহত হওয়ার পর মুজাহিদগণ ঐ ঘাঁটিটির পতন ঘটান।মুজাহিদগণ শত্রুদের অবস্থান থেকে অনেক অস্ত্রশস্ত্র উদ্ধার করেন। গত পরশু রাতে লুগার প্রদেশের চারখ জেলায় এক শত্রু পুতুলসেনা হেঁটে যাওয়ার সময় মুজাহিদগণের একটি স্নাইপার হামলায় গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। ওয়ার্ডাক প্রদেশের প্রাদেশিক রাজধানী এবং তার যালরিজ জেলায় ইসলামী ইমারতের মুজাহিদগণ শত্রুদেরকে ঘন্টাখানেকের এক মারাত্মক যুদ্ধের পর যুদ্ধ বন্ধ করতে বাধ্য করেন। তবে ইতিমধ্যে শত্রুদের কমপক্ষে ২০ যৌথ সেনাসদস্য নিহত হয়েছে। শুক্রবারে প্রদেশটির সায়েদ আবাদ জেলায় মুজাহিদগণের সাথে একটি যুদ্ধে একটি উল্লেখযোগ্য শত্রুসেনা হতাহতের শিকার হয়েছে।
কাপিসা প্রদেশের নিযরাব জেলায় গত পরশু রাতে মুজাহিদগণের সাথে বন্দুকযুদ্ধে কমপক্ষে ৪ শত্রুসেনা নিহত হয়েছে। আরেকটি রিপোর্ট জানিয়েছে, গত পরশু রাতেই ঐ এলাকার আবাসিক এলাকায় আমেরিকান শত্রুদের বিমানহামলায় ৬ জন নির্দোষ সাধারণ নাগরিক নির্মমভাবে শহীদ হয়েছেন যাদের অধিকাংশই নারী এবং শিশু। ঘটনাটি ঘটে আমেরিকান যোদ্ধা এবং তাদের ঐ দেশীয় পুতুলসেনাদের যৌথ হামলায়। তারা গত পরশু মধ্যরাতে সাধারণ জনতার উপর ঝাপিয়ে পড়ে, তাদেরকে প্রহার করতে থাকে এবং তাদের নগদ অর্থ এবং মূল্যবান সম্পদ ডাকাতি করে নিয়ে যায়। বিমানহামলায় একটি বাড়িও ধ্বংস হয়েছে। বৃহস্পতিবারে পূর্ব নাগারহার প্রদেশের বাটি কুট জেলায় বিস্ময়করভাবে মুজাহিদগণ শত্রুদের একটি সামরিক বহরকে আক্রমণ করেন যার ফলে তাদের ১ সেনা নিহত হওয়ার পাশাপাশি আরো ৪ সেনা আহত হয়েছে।বিস্তারিত বিবরণে জানা যায় যে , ঐ অপারেশনে একটি সামরিক যান এবং ট্রাকও ধ্বংস হয়েছে।অনুরূপভাবে মুজাহিদগণ গত পরশু রাতে বাটি কুটের জেলা হেডকোয়ার্টারে হামলা করেছেন তবে শত্রুদের ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে এখনো জানা যায়নি। প্রতিবেশী লাগমান প্রদেশ থেকে আসা একটি রিপোর্ট জানিয়েছে বৃহস্পতিবার লাগমান প্রদেশের রাজধানী মেহতারলাম শহরে মুজাহিদগণের হামলায় এক চরিত্রহীন আরবাকি পোষা কুকুর গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে। এদিকে কোনার প্রদেশের মানাওয়ারা জেলায় এএনএ এর সাতজন সৈনিক তাদের অস্ত্রশস্ত্রসহ ইসলামী ইমারতের মুজাহিদগণের নিকট আত্মসমর্পণ করেছেন। খোস্ত প্রদেশের প্রাদেশিক রাজধানীতে একটি শত্রু ঘাঁটিতে মুজাহিদগণ হামলা করেছেন তবে এখনো শত্রুদের হতাহতের কোন খবর পাওয়া যায়নি। একই সময়ে প্রদেশটির নাদির শাহ কুট জেলায় ইসলামী ইমারতের মুজাহিদগণ একটি চেকপোস্টে হামলা করার পর ২ পুতুলসেনা নিহত এবং আরো একসেনা আহত হয়েছে।
কান্দাহার প্রদেশের মারুফ জেলার সালসুন এলাকায় গত পরশু রাতে একটি প্রধান এএনএ সামরিক ঘাঁটিতে মুজাহিদগণ হামলা করেছেন। এতে ঘাঁটিটি পদদলিত হয়। শত্রুরা ১০টি লাশ ফেলে রেখে পালিয়ে যেতে বাধ্য হয় এবং মুজাহিদগণ প্রচুর যুদ্ধ সামগ্রী গণিমত লাভ করেন। অপারেশনটির বিস্তারিত বিবরণ পরে আপডেট হবে ইনশাআল্লাহ। ঐ এলাকাতেই গত পরশু রাতে একটি চেকপোস্ট এ মুজাহিদগণ হামলা করলে শত্রুরা ভয়ে পালিয়ে যায়। প্রদেশটির জাহরি জেলার নালঘাম এলাকায় গতকাল স্থানীয় সময় বিকাল ২টার দিকে একটি আইইডি হামলায় এক ভাড়াটে কমান্ডার কবি হিসেবে বিখ্যাত সর্দার মুহাম্মদের রেঞ্জার পিকআপ ধ্বংষ হয়েছে । এতে ঐ কমান্ডারসহ ২ জন নিহত এবং আরো ৪জন মারাত্মকভাবে আহত হয়েছে। জানা গেছে যে আহতদের মধ্যে কথিত ঐ কমান্ডারের দুই ভাইও আছে।

About ahmad abdullah

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*